বিশ্বের প্রথম আইফোন দেখে চমকে উঠবেন আপনিও

কেমন ছিল বিশ্বের প্রথম আইফোন। স্টিভ জবসের নেতৃত্বে ২০০৭ সালের ৯ জানুয়ারি প্রথম আইফোন বাজারে আসে। কিন্তু জানেন কি কি কি ফিচার্স ছিল তাতে?
টাচ-স্ক্রিন আইপডের সঙ্গেই এই ডিভাইসটি ইন্টারনেট কমিউনিকেটর ও মোবাইল হিসেবে ব্যবহার করা হয়েছিল। অ্যাপেল আইফোন নামে তখন বাজারে এসেছিল এ যুগান্তকারী স্মার্ট-ফোনটি।

প্রথম আইফোনে টুজি কানেক্টিভিটি দিয়েছিল অ্যাপেল। সেই সময় ব্ল্যাকবেরি ও নোকিয়া স্মার্ট-ফোনে থ্রিজি কানেক্টিভিটি সঙ্গেই কোয়ার্টি কি-বোর্ড পাওয়া যেত। তবে প্রথম আইফোনে ছিল ২.৪ গিগাহার্জ ওয়াইফাই সাপোর্ট।

প্রথম আইফোনে ব্যবহার করা হয়েছিল, একটি ২ মেগাপিক্সেল ক্যামেরা। এই ক্যামেরা দিয়ে শুধুমাত্র ছবি তোলা যেত। ভিডিও রেকর্ডিংয়ের সুযোগ ছিলনা। আইফোন 4 এ প্রথম সেলফি ক্যামেরা দেখা গিয়েছিল। সেই সময় অন্যান্য সব ফোনে রিমুভেবল ব্যাটারি ব্যবহার হলেও আইফোনের ব্যাটারি খোলার কোন সুযোগ ছিল না। ব্যাটারির ক্ষেত্রে আজও একই নীতি অনুসরন করছে অ্যাপেল।

অনেকেই জানেন না ২০০৭ সালে ব্লুটুথ হেডসেট তৈরি করেছিল অ্যাপেল। আইফোনের সঙ্গে কানেক্ট করে এই হেডসেটের মাধ্যমে ভয়েস কলসহ গানও শোনা যেত। পরে এয়ারপোডের হাত ধরে বাজারে আসে কোম্পানির প্রথম ব্লুটুথ হেডসেট।

Leave a Reply