You should not do in Facebook : ফেসবুকে যে ১০ টি কাজ করলে মহা বিপদে পড়বেন update 2022

You should not do in Facebook : ফেসবুক এখন আমাদের নিত্যসঙ্গী। আমরা সারাদিন ফেসবুকে বন্ধুদের সঙ্গে চ্যাট, লাইভ, খাওয়া-দাওয়া ছাড়াও আরো অনেক কিছু ছোটখাটো বিষয়ে আপডেট দিয়ে থাকি। আমাদের বন্ধুবান্ধব বা ফলোয়াররা আমাদের দৈনন্দিন বিশেষ বিশেষ মুহূর্তগুলোতে সংযুক্ত থাকুক সেটাই চাই সবসময়। কিন্তু জানেন কি, আপনার এই চাওয়া বড় বিপদ ডেকে আনতে পারে আপনার জীবনে। এমনকি গ্রেফতার হতে পারে ডিজিটাল সিকিউরিটি আইনে। তাই এবার থেকে সতর্ক হোন ফেসবুকে পোস্ট দেওয়ার ব্যাপারে। সাধারণত ফেসবুকে কিছু পোস্ট করার সময় আমরা সাতপাঁচ ভাবিনা। কিন্তু এবার থেকে ভাবা প্রয়োজন।

যে ১০ টি কাজ ফেসবুকে এড়িয়ে চলবেন সবসময়- You should not do in Facebook

১. উদ্দেশ্য প্রণোদিত এবং উস্কানিমূলক রাজনৈতিক পোস্ট কখনো ফেসবুকে দেবেন না। বিশেষ করে সরকার বা সরকারী কোন বাহিনী বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে পোস্ট দেয়া থেকে বিরত থাকুন।

২. আপনার একান্ত ব্যক্তিগত তথ্যগুলো ফেসবুকে প্রকাশ করবেন না। ব্যক্তিগত তথ্য বলতে বাড়ির ঠিকানা, নিজের টেলিফোন নম্বর, জন্ম তারিখ কিংবা এমন তথ্য যা অপরাধীদের কাছে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।

৩. পাসওয়ার্ড গোপন রাখুন। ফেসবুকে আপনার পাসওয়ার্ড নিয়ে মজা করবেন না। ফেসবুকে কী পাসওয়ার্ড ব্যবহার করেছেন এ সংক্রান্ত সূত্র তুলে ধরবেন না। যে কেউ আপনার সূত্র ধরে পাসওয়ার্ড বের করে ফেলে আপনার ফেসবুক হ্যাক করতে পারে।

৪. নিজের দেশে কিংবা বিদেশে যেখানেই যান না কেন, আপনার ভ্রমণের পরিকল্পনার কথা ফেসবুকে বলতে যাবেন না। আপনি জানেনই না যে, ফেসবুকে অপরাধীরা আপানাকে কোথাও টার্গেট করতে পারে। তাদের বিষয়ে আপনার কোনো ধারণাই নেই।

৫. কোথাও হুটহাট চেক-ইন দিতে নেই। এতে অনেক সময়ে নিরাপত্তা ঝুঁকির মধ্যে পড়তে পারেন। আপনি এই মুহূর্তে কোথায় আছেন তা সব সময় ফেসবুকে জানান দিতে হবে এমন কোন কথা নেই। কাউকে বলার প্রয়োজন হলে ভিন্ন উপায়ে বলুন। তাছাড়া ফেসবুকে পোস্ট দিয়ে তো সবাইকে আপনার অবস্থান বলার প্রয়োজন নেই।

৬. কেবলমাত্র মানুষের মনোযোগ আকর্ষণের জন্য বিরক্তিকর ও অপ্রয়োজনীয় পোস্ট দেয়া থেকে বিরত থাকুন। এত আপনি সামাজিক ওপারিবারিকভাবে হেয় হতে পারেন। আপনার সুনাম ক্ষুন্ন হতে পারে। সবাই বোঝেন যে, আপনি দৃষ্টি আকর্ষণ করতে চাইছেন।

৭. অনেকেই ফেসবুকে অস্বস্তিকর ও আপত্তিকর ছবি পোস্ট করে থাকে। এমনকি বন্ধুদের সঙ্গে কোনো গোপন পার্টির ছবিও ফেসবুকে প্রকাশ করেন, যা ভয়াবহ বিপদ ডেকে আনতে পারে। এমনকি কোনো কারণে আপনি আইনি ঝামেলায়ও পড়তে পারেন।

৮. আপনার জীবন চলার পথে অনেক খারাপ সময় আসতে পারে। আপনার জীবনে এই সময়ে কী ঘটতে যাচ্ছে আর কী ঘটেছে তা নিয়ে তথ্য প্রকাশ করবেন না ফেসবুকে। যাদের জানাতে চান তাদেরকে ব্যক্তিগত উপায়ে বলুন।

৯. আপনার গোপনীয় ছবিগুলো ভুলেও বোকার মতো ফেসবুকে প্রকাশ করবেন না। অনেক সময়ে আবেগে এসব ছবি আমরা ফেসবুকে পোস্ট করে থকি। যে ছবিগুলো আপনি গোপনে রাখতে চান সেগুলো। এসব ছবি একান্তই থাক।

১০. আপনার কর্মস্থল নিয়ে অনেক অভিযোগ থাকতে পারে। কিন্তু এসব নিয়ে কথা-বার্তা ফেসবুকে দেবেন না। অফিস-বস কর্মীদের ফেসবুক পর্যবেক্ষণ করতে পারে। কাজেই বিপদে পড়বেন।

আরো পড়ুন:

ইউটিউব থেকে আয় করতে চান লাখ টাকা? জেনে নিন ৯ টি উপায় – Income from Youtube 2022

Bangladesh Railway E-Ticket 2022 : তিন ধাপে কাটুন ই-টিকেট

১ thought on “You should not do in Facebook : ফেসবুকে যে ১০ টি কাজ করলে মহা বিপদে পড়বেন update 2022”

Leave a Reply