এক ফোনে দুটি ই-সিম চালু হচ্ছে শিগগিরই, জেনে নিন কবে – 2022

আপনি চাইলে এক ফোনে দুটি ই-সিম ব্যবহার করতে পারবেন। তবে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে শিগগিরই পরিবর্তন আনা হচ্ছে। এবার এক ফোনে একটি সাধারণ সিম ও দুটি ই-সিম মোট ৩ টি সিম ব্যবহার করা যাবে। অ্যান্ড্রয়েড তার নতুন অপারেটিং সিস্টেম আপডেটে মাল্টিপল এনবল প্রোফাইল (MEP) নামে একটি ফিচার প্রকাশ করতে যাচ্ছে। এই ফিচারের সাহায্যে গ্রাহকরা একটি স্মার্টফোনে তিনটি নম্বর ব্যবহার করতে পারবেন।

বর্তমানে প্রায় প্রতিটি স্মার্টফোনেই ডুয়েল সিম রয়েছে। তবে জানা গেছে, তিনটি নম্বর ব্যবহার করতে থার্ড-পার্টি অ্যাপের কোনও সাহায্য নিতে হবে না। বিভিন্ন সময়ে অ্যাপল, স্যামসাং এবং গুগলের মতো কোম্পানি তাদের স্মার্টফোন থেকে ফিজিক্যাল সিম স্লট সরিয়ে ফেলার চেষ্টা করছে মর্মে জানা গেলেও তা নিশ্চিত ছিল না।

অ্যান্ড্রয়েড ১৩ তেই এক ফোনে দুটি ই-সিম

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের সর্বশেষ আপডেট, মাল্টিপল এনবল প্রোফাইল (MEP)ফিচারটি অ্যান্ড্রয়েড ১৩ তে পরীক্ষা করা হচ্ছে। এই ফিচারটি যুক্ত হলে গ্রাহকেরা তাদের অ্যান্ড্রয়েড স্মার্টফোনে একই MEP ব্যবহার করে দুটি ভিন্ন টেলিকম কোম্পানির সিম ব্যবহার করতে পারবেন। অর্থাৎ ফোনে একটি স্লট থাকবে ফিজিক্যাল সিমের জন্য এবং দুটি ই-সিমের জন্য। অর্থাৎ একটি স্মার্টফোনে মোট তিনটি নম্বর ব্যবহার করা যাবে।

ই-সিম এমন একটি মডেল যা যেকোনও স্মার্টফোনে কাজ করে। ই-সিম হল একটি সিম ভিত্তিক সফটওয়্যার যা ভারচুয়ালি কাজ করে। বর্তমানে বাংলাদেশে একমাত্র গ্রামীন ফোন মোবাইল অপারেটর গ্রাহকদের একটি ফিজিক্যাল সিমের পাশাপাশি একটি ই-সিম সুবিধা দিচ্ছে। গ্রাহকদের স্মার্টফোনে ই-সিম ফিজিকালি ইনস্টল করতে হয় না।

তবে অ্যান্ড্রয়েডের ১৩ সংস্করনে থাকা এই এমইপি ফিচারটি ব্যবহার করতে হলে গ্রাহকদের কমপক্ষে এই বছরের জুলাই মাস পর্যন্ত অপেক্ষা করতে হবে।

Leave a Reply