মুক্তপাঠে চালু হলো জননীতি ১০১ কোর্স

সরকারী প্রতিষ্ঠান এ-টু-আই পরিচালিত ই-লার্নিং প্ল্যাটফর্ম মুক্তপাঠে চালু হলো জননীতি ১০১ কোর্স। যুগে যুগে বাংলাদেশের রাজনৈতিক পট পরিবর্তনে তরুণ সমাজের গৌরবোজ্জ্বল ইতিহাস থাকা সত্ত্বেও বর্তমান সময়ে বিভিন্ন আর্থ-সামাজিক কারণে তরুণ সমাজের মধ্যে নীতি নির্ধারণ, বাস্তবায়ন ও রাজনৈতিক প্রক্রিয়ায়র প্রতি অনীহা ও উদাসীনতা দেখা যায়। জননীতি প্রণয়ন ও বাস্তবায়নে তরুণ সম্প্রদায়ের অংশগ্রহণ উৎসাহিত করতে নীতি নির্ধারণ প্রক্রিয়ায় তাদের সম্ভাবনাময় ভূমিকা ও অবদান সম্পর্কে বিস্তারিত আলোচনা করার উদ্দেশ্যে অনলাইনভিত্তিক ‘জননীতি ১০১’ কোর্সটি প্রণয়ন করা হয়েছে।

‘জননীতি ১০১’ অনলাইন কোর্সটিতে ১৩টি ভিডিও টিউটোরিয়াল, ১৩টি হ্যান্ডআউট, ৭টি অ্যাসাইনমেন্ট, ২টি কুইজ এবং ২টি প্রশ্নপত্রের সমন্বয়ে সাজানো হয়েছে। পাবলিক পলিসি বা জননীতি সম্পর্কে জন সচেতনতা তৈরি ও এতে জনগণের অংশগ্রহণকে উৎসাহিত করার লক্ষ্যে ইন্সটিটিউট অফ ইনফরমেটিক্স এন্ড ডেভেলপমেন্ট বা আইআইডি এর ‘ইয়ুথ ফর পলিসি’নেটওয়ার্কের উদ্যোগে ১০টি মডিউল সম্পন্ন এই MOOC কোর্সটি প্রস্তুত করেছে।

কোর্সটি এমনভাবে প্রস্তুত করা হয়েছে যাতে রাজনীতি সম্পর্কে আগ্রহী তরুণ সম্প্রদায়ের পাশাপাশি জননীতি সম্পর্কে সম্পূর্ণ অনভিজ্ঞ ব্যক্তিও এই কোর্সটি থেকে জননীতির সংজ্ঞা, স্বরূপ এবং তা নির্ধারণ প্রক্রিয়ায় তার ব্যক্তিগত ও সামষ্টিক ভূমিকা সম্পর্কে জানতে পারবেন। কোর্সটি সম্পূর্ণ ফ্রি।

পাবলিক পলিসি বা জননীতি বিষয়ক এই কোর্সটি সফলভাবে সম্পন্ন করার মাধ্যমে একজন ব্যক্তি জননীতি প্রণয়ন ও জননীতি এডভোকেসি সম্পর্কে মৌলিক ধারণা পাবেন; জননীতি বিষয়ক আলোচনায় সমতা, সাম্য, বৈচিত্র্য, এবং ইন্টারসেকশনালিটি বা বহুমাত্রিক বৈশিষ্ট্যের ভূমিকা বুঝতে পারবেন; জননীতি প্রণয়ন ও এডভোকেসির বিভিন্ন কার্যকর প্রক্রিয়া সম্পর্কে জানতে পারবেন।

এছাড়াও কোন বিষয়ে এডভোকেসি করতে হবে এবং জননীতির একজন দক্ষ প্রবক্তা হিসেবে নিজেকে গড়ে তুলতে কী কী গুণাবলি আবশ্যক, সেই সিদ্ধান্ত নিতে জননীতি বিষয়ক সমস্যাগুলো পর্যালোচনা করে দেখতে পারবেন।

Leave a Reply