নাসার তোলা এভারেস্টের ছবি দেখে বিষ্মিত হবে আপনিও

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের (ISS) একজন নভোচারী মাউন্ট এভারেস্টের প্রায় সরাসরি উপর থেকে (মহাকাশ স্টেশন থেকে প্রায় সোজা নিচের দিকে) একটি ছবি তুলেছেন, যা আগে কখনো দেখেননি। নাসার তোলা এভারেস্টের ছবি দেখে বিষ্মিত হবে আপনিও। মাউন্ট এভারেস্ট সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ২৯০২৯ ফুট (৮,৮৪৮ মিটার) উপরে অবস্থিত। মার্কিন মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসা তার অফিসিয়াল ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে ছবিটি পোস্ট করেছে।

মহাকাশ থেকে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গের তোলা মাউন্ট এভারেস্টের এ ধরনের ছবি এই প্রথম। অবিশ্বাস্য এ ছবিটি মহাকাশের ভ্যানটেজ পয়েন্ট থেকে নেয়া হয়েছে।

নাসা জানিয়েছে, মাউন্ট এভারেস্ট ক্রমাগতই বেড়ে চলেছে। ভারতীয় এবং ইউরেশিয়ান টেকটোনিক প্লেটের একত্রিত হওয়ার কারণে ভূত্বকের ক্রমাগত উত্থানের কারণে এই বৃদ্ধি। প্রতি বছরই প্রায় এক সেন্টিমিটার করে বেড়ে চলেছে।

ছবিটি দেখে নেটিজেনরা বিস্মিত হয়েছেন। অনেকেই বিস্ময় প্রকাশ করে মন্তব্য করেছেন। একজন লিখেছেন, ‘মাইন্ড ব্লোয়িং’। অপর এক ছবিটি দুর্দান্ত বলে প্রশংসা করেছেন।

কেউ কেউ ছবিটিকে অ্যালুমিনিয়াম ফয়েলের মতো বলেছেন। কেউ কেউ আবার পেইন্টিংয়ের সঙ্গে তুলনা করেছেন। এক ইউজার লিখেছেন, ‘এ যেন কোঁচকানো অ্যালুমিনিয়াম ফয়েল।’ অপর এক মন্তব্য করেছেন, ‘বাহ, হুবহু পেইন্টিংয়ের মতো দেখাচ্ছে।’

চিন-নেপাল সীমান্তজুড়ে বিস্তৃত বিশ্বেন সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট হিমালয়ের মহালাঙ্গুর হিমাল সাব-রেঞ্জে অবস্থিত।

Leave a Reply