আইফোনে আসছে USB Type-C Charger

আইফোনে আসছে USB Type-C Charger পোর্ট। হয়তো চার্জিংয়ের জন্য নতুন পদ্ধতি বেছে নিতে অ্যাপল এ সিদ্ধান্ত নিয়েছে। জানা গেছে, প্রাথমিকভাবে ছোট ডিভাইস যেমন স্মার্টফোন, ট্যাবলেট, ক্যামেরা গুলিতেই টাইপ সি পোর্ট যুক্ত করা হবে। ইউরোপিয়ান পার্লামেন্ট ইউনিফাইড চার্জিং স্ট্যান্ডার্ড অর্থাৎ একটি মাত্র চার্জার ব্যবহার নীতি গ্রহণ করায় এ সিদ্ধান্ত নিতে যাচ্ছে টেক জায়ান্ট অ্যাপল।

অ্যান্ড্রয়েড সিস্টেমে ইউএসবি টাইপ সি ইন্টারফেস সারা বিশ্বে কমন ব্যবস্থা হিসাবে পরিচিত। কিন্তু অ্যাপল এতদিন পর্যন্ত তার নিজস্ব ‘লাইটিং কানেক্টর’ব্যবহার করত আইফোনগুলোর ক্ষেত্রে। যার ফলে অ্যাপল-এর ডিভাইস চার্জ করার জন্য তার নিজস্ব চার্জার এবং অ্যাডপ্টর কেনা জরুরি ছিল।

তবে কয়েক বছর আগে থেকেই অ্যাপল তার আইপ্যাড এবং ম্যাক নোটবুকের জন্য টাইপ সি ইন্টারফেস ব্যবহার করে আসছে। কিন্তু আইফোনের ক্ষেত্রে তারা লাইটিং কানেক্টর’ব্যবহার করত। ফলে ব্যবহারকারীরা অ্যাপলের নিজস্ব চার্জার এবং অ্যাডপ্টর কেনার জন্য অতিরিক্ত খরচ করতে বাধ্য হতো।

ইউরোপিয়ান ইউনিয়ন চাইছে, মানুষ নানা রকম গ্যাজেটের জন্য একটিই চার্জার ব্যবহার করুন, যাতে ই-বর্জের স্তুপ না হয়।
এর আগেই অ্যাপল পরিবেশের কারণ দেখিয়ে আইফোনে-এর রিটেল বক্স থেকে চার্জার বাদ দিয়েছে। কিন্তু গ্রাহককে সেই চার্জার আলাদা ভাবে কিনতেই হয়।

Leave a Reply