বন্ধ হয়ে গেল অ্যালেক্সা

বন্ধ হয়ে গেলো জনপ্রিয় ওয়েবসাইট র‌্যাঙ্কিং সিস্টেম অ্যালেক্সা (Alexa.com)। টেক জায়ান্ট আমাজন এর মালিকানাধীন অ্যালেক্সা প্রায় দুই দশকেরও বেশি সময় ধরে ওয়েব ট্রাফিক বিশ্লেষণ করে আসছে। সম্প্রতি জনপ্রিয়তার উল্লেখযোগ্য কমে যাওয়ার কারণে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা যায়।

১ মে, ২০২২ তারিখ অ্যালেক্সা বন্ধ হয়ে গেলেও ঘোষণা দিয়েছিল গত ডিসেম্বরে। 8 ই ডিসেম্বর, ২০২২ নতুন সাবস্ক্রিপশন অফার করা বন্ধ করে দেয় কোম্পানিটি।

অ্যালেক্সা বিবৃতিতে জানিয়েছিল, “পঁচিশ বছর আগে, আমরা Alexa ইন্টারনেট প্রতিষ্ঠা করেছি। দুই দশক ধরে আপনার ডিজিটাল শ্রোতাদের খুঁজে বের করতে, পৌঁছাতে এবং রূপান্তর করতে সাহায্য করার পর, আমরা ১ মে, ২০২২-এ Alexa.com বন্ধ করে দেয়ার কঠিন সিদ্ধান্ত নিয়েছি। কন্টেন্ট রিসার্চ, কম্পিটিটিভ অ্যানালাইসিস, কীওয়ার্ড রিসার্চ এবং আরও অনেক কিছুর জন্য আমাদেরকে আপনার কাছে যাওয়ার আপনাকে ধন্যবাদ,”।

তবে Amazon APIs ৮ ডিসেম্বর, ২০২২ পর্যন্ত কার্যকর থাকবে। ফলে ইউজাররা ব্রাউজার অ্যালেক্সা এক্সটেনশনের মাধ্যমে ৮ ডিসেম্বর, ২০২২ ট্রাফিক ডাটা দেখতে পারবে।

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইটগুলির একটি অ্যালেক্সা। ক্যাটেগরি এবং লোকেশন অনুযায়ী ওয়েবসাইটগুলির র‌্যাঙ্কিংয়ের জন্য এটির একটি বিশ্বখ্যাত নাম ছিল। ওয়েবসাইট র‍্যাঙ্কিংয়ের জন্য সবচেয়ে বেশি পরিচিত ছিল এটি। বিভিন্ন ওয়েবসাইটের ট্রাফিক ডাটা বিশ্লেষণ করে ওয়েব ব্যবহারকারীদের কাছে উপস্থাপন করতো। ইউজাররা ব্রাউজার অ্যালেক্সা এক্সটেনশনের মাধ্যমে সহজেই যে কোন ওয়েবসাইটের ট্রাফিক র‌্যাংক জানতে পারতো।

আলেক্সা সম্পর্কে ৭ টি তথ্য জানুন

১. অ্যালেক্সা ১৯৯৬ সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং ১৯৯৯ সালে অ্যামাজন কিনেছিল।

২. অ্যামাজন ২০২১ সালের ডিসেম্বরে ঘোষনা দেয় যে, এটি ২০২২ সালের ১ মে বন্ধ করে দেয়া হবে।

৩. অ্যামাজন অ্যালেক্সা বন্ধ করে দেয়ার অন্যতম কারণ হলো, সাইটটিকে সক্রিয় রাখার খরচ এখন ব্যয় করার মতো নয়। তাছাড়া সাবস্ক্রিপশনওি ব্যাপকহারে কমে যায়।

৪. অ্যালেক্সার পেইড ইউজাররা তাদের ডেটা এক্সপোর্ট করতে এবং তাদের অ্যাকাউন্ট মুছে ফেলতে পারবে, যদি তারা তা করতে চায়।

৫. অ্যালেক্সা ডট কম (Alexa.com) ওয়েবসাইট ট্র্যাক করার পাশাপাশি প্রতিযোগীদের কর্মক্ষমতাও ট্রাক করতে ব্যবহৃত হয়েছিল।

৬. ওয়েবসাইটটি ৩০ মিলিয়নেরও বেশি ওয়েবসাইটে বিশ্বব্যাপী র‌্যাঙ্কিং, ওয়েব ট্রাফিক ডেটা এবং অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য সরবরাহ করে।

৭. আলেক্সা র‌্যাঙ্ক নিয়ে বেশ কিছু গুজব ছড়ানো হয়েছিল। আলেক্সা র‌্যাঙ্কের সমালোচনা করা হয়েছিল কারণ লোকেরা বিশ্বাস করেছিল যে ডেটা ইংরেজি ভাষাভাষীদের দেশের তুলনায় এশিয়ান দেশগুলির জন্য বেশি প্রাসঙ্গিক।

Leave a Reply