Someone track you : কেউ কি আপনাকে ট্র্যাক করছে? জেনে নিন করণীয় Update 2022

Someone track you : হ্যাকাররা আপনাকে ট্রাক করতে হলে যে মাধ্যমটি সবার আগে বেছে নেয় তাহলো মোবাইল ফোন। আপনার ব্যক্তিগত তথ্য চুরি করার একটি প্রধান উপায় হলো এই ফোনটি । তারা আপনার অবস্থান ট্র্যাক করে সবসময় আপনাকে অনুসরণ করতে পারে। আপনি জেনে আশ্চর্য হবে যে, তারা আপনার ফোনে জিপিএসের মাধ্যমে আপনার অবস্থান ট্র্যাক করে আপনি কোথায় থাকেন, আপনার কেনাকাটার অভ্যাস, আপনার বাচ্চারা কোথায় স্কুলে যায় এবং আরও অনেক কিছু জানতে পারে। এ কারণেই কেউ আপনার ফোনটি ট্র্যাক করছে কি না এ বিষয়ে সচেতন হওয়া খুবই গুরুত্বপূর্ণ। আসুন জেনে নেই কিভাবে বুঝবে আপনার ফোন কেউ ট্রাক করছে কি না।

আপনার ফোন সত্যিই গরম পায়

আপনি যদি দেখেন যে আপনার ফোন ইদানিং অস্বাভাবিকভাবে গরম হওয়া এটি হ্যাক হওয়ার অন্যতম লক্ষণ। মোবাইল স্পাইওয়্যার বিশেষজ্ঞদের মতে, ব্যাকগ্রাউন্ডে স্পাইওয়্যার চলমান আপনার ফোনকে আরও তাপ দিতে পারে৷ অবশ্যই, এর জন্য অন্যান্য কারণ থাকতে পারে এবং আপনি যদি নির্ধারণ করেন যে ট্র্যাকিং সমস্যা নয়, তাহলে অতিরিক্ত গরম হওয়া ফোনকে ঠান্ডা করার চাঞ্চল্যকর ৪ টি টিপস ব্যবহার করে দেখুন।

আপনার ব্যাটারি দ্রুত নিষ্কাশন হয়

আপনার ফোনের ব্যাটারি দ্রুত ফুরিয়ে যাচ্ছে কি না সে বিষয়ে খেয়াল রাখুন৷ একটি ট্র্যাক করা ফোন থেকে হ্যাকারের কাছে ক্রমাগত ডেটা পাঠায়। ফলে আপনার ফোনকে আরও বেশি শক্তি বখরচ করতে হয় এবং ব্যাটারি স্বাভাবিকের চেয়ে অনেক দ্রুত শেষ হয়ে যায়।

আপনার মাসের ডেটা ব্যবহারের দিকে লক্ষ্য রাখুন

প্রতি মাসে আপনার ফোনের বিল/স্টেটমেন্ট চেক করুন এবং দেখুন আপনি হঠাৎ স্বাভাবিকের চেয়ে বেশি ডেটা ব্যবহার করছেন কিনা। একটি ট্রাক করা ফোন প্রচুর ডেটা ব্যবহার করে, কারণ এটি ক্রমাগত হ্যাকারের ফোন বা কম্পিউটারে তথ্য পাঠাচ্ছে। That means someone track you.

আপনার ফোন হঠাৎ হঠাৎ রিস্টার্ট হয় কি না

যদি আপনার ফোন হঠাৎ হঠাৎ রিস্টার্ট করা শুরু করে, তাহলে এর অর্থ হতে পারে যে আপনার ফোন ট্র্যাক করা হচ্ছে। আপনার ফোনে থাকা ম্যালওয়্যারটি এর স্বাভাবিক কার্যকারিতায় হস্তক্ষেপ করছে। ম্যালওয়্যার সাধারণত ফোনের স্বাভাবিক কার‌্যক্রমকে বাধাগ্রস্থ করে। ফলে ফোনটি আপনা আপনি রিস্টার্ট হয়।

ফোন বন্ধ হতে সময় নেয় অনেক

আপনার ফোন বন্ধ হতে স্বাভাবিকের চেয়ে বেশি সময় নিলে এটি স্পাইওয়্যারের আরেকটি লক্ষণ হতে পারে। যখন একটি ফোন বন্ধ করার সময় এটি চলমান যেকোনো কাজ সম্পূর্ণ করে থাকে। যেহেতু এটি একটি হ্যাকারের কাছে ধারাবাহিকভাবে ডেটা পাঠাতে থাকে সেহেতু এটি বন্ধ হতে অনেক সময় ব্যয় করে। তাছাড়া এই এন্টিভাইরাস অ্যাপগুলো ইনস্টল করা থাকলে তা এখনই ডিলিট করুন। 

জেলব্রোকেন বা রুট

সাধারণত যে কোন ফোনের কিছু সংরক্ষিত এলাকা/ফিচার থাকে যাতে মোবাইল কোম্পানিগুলো ফোনের নিরাপত্তার স্বার্থে সুরক্ষিত রাখে। জেলব্রেকিং (আইফোনের জন্য) বা রুট করা (অ্যান্ড্রয়েডের জন্য) হল ফোনের ওই সুরক্ষিত এলাকায় ঢুকেবিধিনিষেধগুলি সরানোর প্রক্রিয়া। হ্যাকাররা জেলব্রোকেন বা রুট পদ্ধতি অহরহ ব্যবহার করে যাতে তারা স্পাইওয়্যার ইনস্টল করতে পারে।

আপনি ব্যাকগ্রাউন্ডে শব্দ শুনতে পাচ্ছেন – someone track you without your knowing

আপনি যদি আপনার ফোন থেকে প্রতিধ্বনি, স্ট্যাটিক বা ক্লিক করার শব্দের মতো ব্যাকগ্রাউন্ডের শব্দ শুনতে পান তাহলে ধরে নেয়া যেতে পারে যে কেউ আপনার কলগুলি শুনছে। That means someone track you. তবে এটি বেশ বিরল কারণ বেশিরভাগ নতুন ট্র্যাকিং সফ্টওয়্যার সম্পূর্ণ শান্ত থাকে।

হঠাৎ আপনার সেল ফোন স্বাভাবিকের চেয়ে স্লো হয়ে গেছে

আপনার ফোন হঠাৎ করে কতটা স্লো হয়ে গেছে তা নিয়ে হতাশ? সময়ের সাথে সাথে প্রতিটি ফোন ধীর হয়ে যায়, কিন্তু আপনার নতুন ফোনটিও এই সমস্যার সম্মুখীন হয়, তাহলে ধরে নিতে পারে যে আপনার ফোন ট্র্যাক করা হচ্ছে ৷ যদি এই সমস্যাটি অন্যকোন কারণে হয়, তবে আপনার সেল ফোনের গতি বাড়ানোর চেষ্টা করুন।

আপনার ফোন ট্র্যাক হলে করণীয় কী? – If someone track you what should to do?

১. সবার আগে আপনার ফোন দ্রুত রিবুট করা উচিত। আপনার ফোন রিস্টার্ট করার মানে হল যে অনেকেই আর আপনাকে ট্র্যাক করতে পারবে না।

২. ম্যালওয়্যারবাইটস বা বিটডিফেন্ডার টোটাল সিকিউরিটির মতো একটি নির্ভরযোগ্য স্পাইওয়্যার রিমুভাল অ্যাপ দিয়ে স্ক্যান করুন।  স্ক্যান করার পর স্পাইওয়্যার রিমুভাল অ্যাপ আনইনস্টল করে ফেলুন। এতে আপনার মোবাইলের গতি আরও বাড়বে।

৩. আপনি কোনো অ্যাপস এর মাধ্যমে তৃতীয় পক্ষের সাথে আপনার লোকেশন শেয়ার করে থাকলে তা বন্ধ করুন।

৪. আপনার ফোনের সর্বশেষ আপডেট করে রাখুন। আপনি অপ্রয়োজনী এবং অচেনা কোন অ্যাপ থাকলে তা মুছে দিন।

 

১ thought on “Someone track you : কেউ কি আপনাকে ট্র্যাক করছে? জেনে নিন করণীয় Update 2022”

Leave a Reply