বিল্ট-ইন ভিপিএন যুক্ত হচ্ছে এজ ব্রাউজারে

বিল্ট-ইন ভিপিএন যুক্ত হচ্ছে মাইক্রোসফট এজ ব্রাউজারে। সহযোগিতা করছে ইন্টারনেট সিকিউরিটি সেবাদানকারী প্রতিষ্ঠান ক্লাউডফ্লেয়ারের (Cloudflare.com)। তবে এজ ব্রাউজারের জন্য ভিপিএন সেবাটি এখনও পরীক্ষামূলক অবস্থায় রয়েছে। ভিপিএন সেবাটি চালু হলে এজ ব্রাউজারে সুরক্ষা এবং গোপনীয়তার একটি নতুন স্তর যুক্ত হবে। “মাইক্রোসফট এজ সিকিউর নেটওয়ার্ক” নামক ফিচারটি ক্লাউডফ্লেয়ারের সৌজন্যে ডেটা এনক্রিপশন প্রদান এবং অনলাইন ট্র্যাকিং প্রতিরোধ করবে।

মাইক্রোসফট এজ সিকিউর নেটওয়ার্ক ফিচারটি ক্লাউডফ্লেয়ারের ১.১.১.১ সার্ভিসের মতোই। এটি মূলত একটি প্রক্সি বা ভিপিএন সার্ভিস, যা আপনার ব্রাউজিং ডেটা এনক্রিপ্ট করবে যাতে এটি আপনার আইএসপি সহ হ্যাকারদের থেকে আপনার ডেটাকে নিরাপদ করবে। এমনকি এটি আপনার অবস্থানকেও প্রাইভেট করে রাখেব। এর ফলে আপনি সহজেই জিও-রেস্ট্রিক্টেড ওয়েবসাইট কিংবা এদেশে ব্লক করা যে কোন সাইটে ঢুকতে পারবেন।

বিনামূল্যের ভিপিএন

তবে এ জন্য আপনার প্রয়োজন হবে মাইক্রোসফট একাউন্টের। আপনি ভিপিএন মোডে কতটা ডেটা ব্যবহার করেছেন তা ব্রাউজার ট্র্যাক রাখার জন্য আপনাকে মাইক্রোসফ্ট অ্যাকাউন্টে সাইন ইন করতে হবে। জানা গেছে, আপনি প্রতি মাসে ১ জিবি বিনামূল্যে ডেটা পাবেন এবং এটি আপনার মাইক্রোসফট অ্যাকাউন্টের সাথে সংযুক্ত থাকবে। এর বেশি ডেটা ব্যবহার করতে হলে আপনাকে অর্থ পরিশোধ করতে হবে। তাছাড়া অন্যান্য ভিপিএন সার্ভিসও ফ্রি না, তাই এটি অবাক হওয়ার মতো নয়।

ক্লাউডফ্লেয়ার কোনও ব্যবহারকারীর ডেটা সংরক্ষণ করে না এবং ব্রাউজিং সেশনগুলির সাথে সম্পর্কিত কোনও ডেটা প্রতি ২৫ ঘন্টা পরে মুছে ফেলে। মাইক্রোসফট এজ সিকিউর নেটওয়ার্কের ক্ষেত্রে নির্দিষ্ট সময় পর ডেটা মুছে ফেলা হবে।

জানা গেছে, ব্রাউজারটির Dev বা Canary সংস্করণে প্রথম ভিপিএন সার্ভিসটি চালু করা হবে। এরপর বেটা এবং স্ট্যাবল ভার্সনে এটি সংযুক্ত করা হবে।

তবে বিনামূল্যের ভিপিএন সার্ভিস চালুর ক্ষেত্রে মাইক্রোসফট এজ ই প্রথম ব্রাউজার নয়। এর আগে অপেরাও (Opera) বিনামূল্যের ভিপিএন চালু করেছে তবে তা খুবই অল্প সময়ের জন্য। অন্যদিকে , মজিলা ব্রাউজার ২০২০ সালে ভিপিএন সার্ভিস চালু করলেও তা ফ্রি নয়।

Leave a Reply