২০০ মেগাপ্রিক্সেল ক্যামেরার ফোন আনছে স্যামসাং

এবার সবাইকে ছাড়িয়ে ২০০ মেগাপ্রিক্সেল ক্যামেরার ফোন আনছে স্যামসাং। ধারণা করা হচ্ছে, স্যামসাংয়ের Samsung Galaxy S23 Ultra ফোনেই লাগতে পারে এই ক্যামেরা।

এর আগেও কোম্পানিটি Galaxy S সিরিজের ফ্ল্যাগশিপ ফোনে সর্বোচ্চ ১০৮ মেগাপ্রিক্সেল ক্যামেরা ব্যবহার করে আলোড়ন সৃষ্টি করেছিল। এবারও ২০০ মেগাপ্রিক্সেল ক্যামেরা সেন্সর সবার আগে ফোন সেটে ব্যবহার করে অগ্রণী হয়ে থাকতে চায় জনপ্রিয় ইলেকট্রনিক্স প্রস্তুতকারী সংস্থাটি।

২০০ মেগাপ্রিক্সেল ক্যামেরা সেন্সর

গত বছর ২০০ মেগাপ্রিক্সেল ISOCELL HP1 ক্যামেরা সেন্সর রিলিজ করে স্যামসাং। কিন্তু এখন পর্যন্ত কোন ফোনেই এই ধরনের ক্যামেরা ইনস্টল করে নাই । সম্প্রতি কোরিয়ার এক সংবাদ মাধ্যম জানিয়েছে, Samsung Galaxy S23 Ultra ফোনে প্রথম এই 200MP ক্যামেরা সেন্সর ব্যবহার হতে পারে। Samsung এর পরবর্তী ফ্ল্যাগশিপ স্মার্টফোনটি আগামী বছরের শুরুতেই বাজারজাত হতে পারে ।

Galaxy S23 Ultra ফোনে ২০০ মেগাপ্রিক্সেল ক্যামেরা সেন্সর ব্যবহার করা হলে পিক্সেল বিনিং প্রযুক্তির মাধ্যমে ক্যামেরা সেন্সরের একাধিক পিক্সেলকে একত্রিত করে পিক্সেলের আকার বাড়িয়ে নেওয়া যাবে। ফলে অনেক বেশি আলো সংগ্রহ করতে সক্ষম হবে এই ক্যামেরার সেন্সর। যা আরও পরিষ্কার ছবি তুলতে সাহায্য করবে।

স্যামাসাং ISOCELLL HP1 নামে যে ২০০ মেগাপ্রিক্সেল ক্যামেরা সেন্সর সবার সামনে হাজির করেছিল সেই সেন্সরের সাইজ ছিল 0.64 মাইক্রন পিক্সেল। এর ফলে ২০০ মেগাপ্রিক্সেল ISOCELLL HP1 ক্যামেরা সেন্সরে 30 fps 8k ভিডিও রেকর্ড করা যাবে।

তবে ২০২৩ সালের জানুয়ারী অথবা ফেব্রুয়ারীর দিকে Samsung Galaxy S23 Ultra আসার পর সেপ্টেম্বরে আসবে iPhone 14, iPhone 14 Max, iPhone 14 Pro ও iPhone 14 Pro Max। এখন দেখার পালা প্রযুক্তির উৎকর্ষতার দৌড়ে কে বেশি এগিয়ে থাকে।

১ thought on “২০০ মেগাপ্রিক্সেল ক্যামেরার ফোন আনছে স্যামসাং”

Leave a Reply