Youtube income : ইউটিউব থেকে আয় করতে চান? জেনে নিন ৯ উপায় – Update 2022

Youtube income : ইউটিউব থেকে আয় করতে চান লাখ টাকা? করতে পারেন খুব সহজেই। যদি থাকে আপনার ধৈর্য্য ও মেধা। বর্তমানে টাকা রোজগারের জন্য তরুণ যুবকরা অনলাইনকেই বেছে নেন। অনলাইন মাধ্যমে টাকা রোজগারের সবচেয়ে ভালো উপায় হলো পাঠকদের উপযোগী করে ভালো ভালো একক কন্টেন্ট তৈরি করে অর্থ উপার্জন। আর জনপ্রিয় মাধ্যম হলো ইউটিউব (Youtube)। এতে আপনার ভিডিও কনটেন্ট প্রকাশ করে মাসে লাখ টাকারও বেশি আয় করতে পারেন। ব্লগাররা এই ভিডিও প্ল্যাটফর্ম ব্যবহার করে মাসে কয়েক লক্ষ মার্কিন ডলার পর্যন্ত আয় করে থাকেন।

তবে আপনিও ইউটিউবে ভিডিও আপলোড করতে চাইলে কীভাবে শুরু করবেন? চলুন জেনে নেই-

Youtube income : প্রথম শর্ত সঠিক দর্শক ও বিষয়বস্তু নির্বাচন

আপনার ইউটিউব চ্যানেলের ভিডিও কোটি কোটি ব্যবহারকারীর কাছে পৌঁছে যাওয়ার জন্য শুরুতেই আপনাকে ভাবতে হবে আপনি কোন ধরনের দর্শকদের জন্য ভিডিও বানাতে চাচ্ছেন। এরপর গবেষণা করে দেখুন ওই ধরনের দর্শকরা কোন্ বিষয়ের উপরে ভিডিও বেশি দেখতে চাচ্ছে। এরপর সেই এলাকার দর্শকদের জন্য নির্দিষ্ট বিষয়ের উপর ভিডিও তৈরি করুন এবং তা নির্দিষ্ট সময় অন্তর অন্তর আপলোড করুন। তাই ভিডিও তৈরির আগে দর্শকদের শ্রেণী ও উপযুক্ত বিষয় নির্বাচন করা একান্ত জরুরী।

ভিডিও কোয়ালিটির দিকে নজর রাখুন

আপনাকে মনে রাখতে হবে আপনার আপলোড হওয়া ভিডিও এর কোয়ালিটি যদি ভালো না হয় তাহলে তা দর্শক দেখতে চাইবে না। তাই ভিডিও তৈরি করার আগে কিছু টাকা ইনভেস্ট করে একটি ভালো ক্যামেরা, ভিডিও শুটের সময় যথাযথ আলো পাওয়ার জন্য সরঞ্জামাদি, মাইক্রোফোন ইত্যাদি সংগ্রহ করুন। এরপর ভিডিও শুটে নামুন। কারণ প্রতিটি ভিডিও হতে হবে ঝকঝকে এবং প্রফেশনাল। এর ফলে আপনার ভিডিওর গ্রহণযোগ্যতা বাড়বে এবং অনেক বেশি ভিউ হবে । এরফলে আপনার ভিডিওতে বিজ্ঞাপন যুক্ত হয়ে দ্রুত অর্থ উপার্যন করতে পারবেন।

বিজ্ঞাপন পাওয়ার শর্ত

Youtube income করতে হলে আপনার চ্যানেলে অন্তঃপক্ষে ১০০০ সাবস্ত্রাইবার থাকতে হবে। একইসঙ্গে আপনার চ্যানেলের গত ১২ মাসে ৪০০০ ঘণ্টা ভিউ থাকতে হবে। সাবস্ক্রিপশন প্রতি আপনি কোন টাকা না পেলেও যত বেশি সাবস্ক্রিপশন হবে আপনার আয় ততই বাড়বে। আপনার আয় হবে মূলত ভিউ এর উপর। আপনার ভিডিওতে যে লিংক থাকবে সেই লিংকে ক্লিক করে কেউ সম্পূর্ণ বিজ্ঞাপন দেখলে তবেই আপনি ইউটিউব থেকে আয় পাবেন।

YouTube Partner Program

আপনার চ্যানেলে ১০০০ সাবস্ক্রাইবার ও ৪০০০ ঘণ্টা ভিউ থাকলে আপনার চ্যানেলের ভিডিওতে বিজ্ঞাপন দেখানোর জন্য YouTube Partner Program এ যোগ দিতে পারেন। এর ফলে আপনি প্রত্যেক ভিডিও থেকে আয়ের একটি অংশ পাবেন যা আপনার একাউন্ট ড্যাশবোর্ডে দেখা যাবে।

যুক্ত করুন AdSense বিজ্ঞাপন

YouTube Partner Program এ আপনাকে অনুমোদন দিলে যখন আপনি আপনার ভিডিওতে বিজ্ঞাপন দেখানো শুরু করবেন ঠিক তখনই আবার AdSense অ্যাকাউন্ট খুলে আপনার ভিডিওর জন্য অতিরিক্ত বিজ্ঞাপন নিতে পারবেন। এতে বেড়ে যাবে আপনার Youtube income।

YouTube Premium থেকে আয়

আপনি যদি YouTube থেকে টাকা আয় করা শুরু করেন তখন আবার আপনি সাইন আপ করতে পারবেন YouTube Premium এ। এর ফলে সাবস্ক্রাইবাররা বিজ্ঞাপন ছাড়াই আপনার চ্যানেলের ভিডিও দেখতে পাবেন। এতেও সাবস্ক্রাইবারদের থেকে আয় করতে পারবেন আপনি।

পণ্যের Promotional ভিডিও

আপনি আপনার চ্যানেল ব্যবহার করে বিভিন্ন ব্র্যান্ডের সঙ্গে চুক্তিভিত্তিক তাদের পণ্যের প্রমোশন করতে পারেন। এতে আপনার চ্যানেলে যত বেশি সাবস্ক্রাইবার থাকবে তত বেশি আয় করা সম্ভব হবে। এছাড়া টি-শার্ট, কফি মগ, ব্যাগ সহ নিজস্ব মার্চেনডাইস বিক্রি করে YouTube থেকে রোজগার করতে পারবেন। প্রত্যেক ভিডিও নীচে রাখতে পারবেন মার্চেনডাইস সেলফ।

অন্যান্য

এছাড়াও চ্যানেলের মেম্বার হলে দর্শকরা অতিরিক্ত কনটেন্ট পেয়ে যাবেন। এতে আপনার আয় বাড়তে থাকবে। । আপনার কোন ভিডিও ভাইরাল হয়ে গেলে বিভিন্ন মিডিয়া সেই ভিডিও স্ট্রিম করার জন্য আপনাকে অতিরিক্ত টাকা দেবে। আপনার চ্যানেল ব্যবহার করে শুরু করতে পারেন অ্যাফিলিয়েট মার্কেটিং। এর মাধ্যমে আপনি ইউটিউব থেকে আয় করতে সক্ষম হবেন।

উপসংহার

পরিশেষে বলা যায় যে, আপনার উপযুক্ত দর্শক ও বিষয় নির্বাচন করে ধৈর্য ও মেধা খাটিয়ে এগোতে থাকলে আপনার চ্যানেলের মাধ্যমে প্রতিমাসেই ইউটিউব থেকে লাখ টাকা আয় করা সম্ভব। তবে রাতারাতি নয়। ধরে নিতে হবে, Youtube income করতে হলে আপনাকে কয়েক মাস অপেক্ষা করতে হবে। তবে ইউটিউব ভিডিও তৈরি করে সবাই যে সফল হয়েছেন তা নয়। অনেকেই আছেন যারা অনেকদিন ধরে ভিডিও তৈরি করছেন কিন্তু কোন আয় করতে পারছেন না।

আরো পড়ুন:

হ্যাকারদের হানা থেকে WhatsApp সুরক্ষিত রাখতে জেনে নিন ৫ উপায়

স্মার্টফোন গরম হওয়া থেকে রক্ষার চাঞ্চল্যকর ৪ টি টিপস

৮ thoughts on “Youtube income : ইউটিউব থেকে আয় করতে চান? জেনে নিন ৯ উপায় – Update 2022”

Leave a Reply