Zoom Hack: সাবধান! হ্যাক হতে পারে আপনার জুম অ্যাপ

Zoom Hack: গত বছর তিনেক ধরেই দ্রুত জনপ্রিয় হয়েছে জুম (Zoom) অ্যাপ। বিশেষ করে কর্পোরেট জগতে এই অ্যাপ ব্যবহার দিন দিন বেড়েই চলেছে। চাকরির ইন্টারভিউ থেকে শুরু করে গুরুত্বপূর্ণ মিটিং, সব কিছুতেই জুম এর ব্যবহার উল্লেখযোগ্য হারে বাড়ছে। তবে এবার হ্যাকাররা সেই অ্যাপটিকেই টার্গেট করেছে।

করোনা অতিমারীর সময়ে ওয়ার্ক ফ্রম হোম (Work from Home) ও স্কুল-কলেজের অনলাইন ক্লাসের দৌলতে এই অ্যাপটির জনপ্রিয়তা আকাশচুম্বী ছিল। বিশেষ করে Google Met কিংবা Microsoft team কে টেক্কা দিয়ে জুম (Zoom)ব্যবহার ছিল সর্বত্র। তবে সম্প্রতি গুগল প্রজেক্ট জিরোর এক বিশেষজ্ঞরা সতর্ক করে দিয়ে বলেছেন, যদি এই অ্যাপটি আপনার ফোন বা কম্পিউটারে থেকে থাকে তাহলে তাকে ব্যবহার করে হ্যাকাররা ম্যালওয়ার ইনস্টল করে দিতে পারে।

Zoom Hack কিভাবে হতে পারে!

জানা যায়, সম্প্রতি এই অ্যাপে একটি ত্রুটি মনিটরিং করতে গিয়ে ধরা পড়ে এই ম্যালওয়ার। যার ফলে ইউজাররা সহজেই বিপদে পড়তে পারেন। অ্যান্ড্রয়েড থেকে উইন্ডোজ কিংবা আইফোন, সব ক্ষেত্রেই এই আশঙ্কা রয়েছে। এই ম্যালওয়ার ইনস্টল করার ক্ষেত্রে একটি মেসেজ পাঠানো হচ্ছে। যা দেখে মনে হচ্ছে, এটি অ্যাপ সম্পর্কিত কোনও মেসেজ। আর আপনি ভুলেও যদি ওই মেসেজ ওপেন করেন তাহলেই বিপদ।

তবে আশার কথা হলো, এই ঝুঁকি থেকে রক্ষা পেতে অ্যাপের সর্বশেষ আপডেট ডাউনলোড করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। সেই সঙ্গে কোনও ধরনের সন্দেহজনক লিঙ্ক দেখলে সাবধান থাকতে হবে। তাহলেই এই বিপদকে এড়ানো সম্ভব হবে।

সম্প্রতি জুমে বেশ কিছু গুরুত্বপূর্ণ নয়া ফিচার নিয়ে আসা হয়েছে। এর মধ্যে রয়েছে জুম ব্যাকগ্রাউন্ড রুমসের মতো ফিচার। যেখানে জুম কলে যোগদানকারীরা নিজেদের মধ্যে ছোট ছোট দলে ভাগ হয়ে বৈঠক করে নিতে পারবেন। পাশাপাশি রয়েছে মাইরো নামের অনলাইন হোয়াইট বোর্ড। এর সাহায্যে রিয়েল টাইম আইডিয়া দিতে পারা যাবে।

৪ thoughts on “Zoom Hack: সাবধান! হ্যাক হতে পারে আপনার জুম অ্যাপ”

Leave a Reply