২৭ কোটি টাকায় বিক্রি হলো অলড্রিনের চাঁদের পোষাক

অলড্রিনের চাঁদের পোষাক নিলামে বিক্রি হলো ২৮ লাখ ডলারে। যা বাংলাদেশী টাকায় ২৭ কোটি টাকা। মার্কিন মহাকাশচারীদের ঐতিহাসিক প্রত্নবস্তুর মধ্যে অলড্রিনের জ্যাকেটটিই সর্বোচ্চ ২.৮ মিলিয়ন ডলারে বিক্রি হয়। সেদিনের সেই চন্দ্রাভিযানের ৩ সদষ্যের মধ্যে বাজ অলড্রিনই একমাত্র জীবিত আছেন। তার বয়স বর্তামনে ৯২ বছর।

১৯৬৯ সালের ২০ জুলাই। মানুষ প্রথম চাঁদের মাটিতে পা রাখে। যুক্তরাষ্ট্রের মহাকাশ সংস্থা নাসার অ্যাপেলো-১১ মহাকাশযানে চড়ে চাঁদের উদ্দেশে যাত্রা করেন- নিল আর্মস্ট্রং, মাইকেল কলিন্স ও বাজ অলড্রিন। এর মধ্যে নিল আর্মস্ট্রং পৃথিবীর প্রথম মানুষ হিসেবে চাঁদের মাটিতে পা রাখেন। তার ঠিক ১৯ মিনিট পরে চাঁদের বুকে পদার্পণ করেন বাজ অলড্রিন।

aldrinn jacket 1 2 1 1

চাঁদে ২১ ঘন্টারও বেশি সময় কাটানোর পরে, তিনি এবং নীল আর্মস্ট্রং তারপরে অ্যাপোলো মিশনে ফিরে আসেন এবং তাদের ইন-ফ্লাইট জ্যাকেটগুলিতে ফিরে আসেন।

অলড্রিনের চাঁদের পোষাকের বৈশিষ্ট

সম্প্রতি অলড্রিন তার ব্যক্তিগত কিছু জিনিসপত্র বিক্রি করার সিদ্ধান্ত নেন। এর মধ্যে অন্যতম হলো মার্কিন পতাকা এবং নাসা লোগো দ্বারা সজ্জিত অলড্রিনের চাঁদের পোষাক তথা সাদা ইন-ফ্লাইট জ্যাকেট। অ্যাপোলো ১১-এর কমান্ড মডিউল কলম্বিয়াতে মহাকাশে দ্রুত গতিতে যাওয়ার সময় জ্যাকেট পরেছিলেন। অলড্রিন মহাকাশে ছয় দিনের যাত্রার বেশির ভাগ সময় ইনফ্লাইট জ্যাকেট পরে কাটিয়েছেন, চন্দ্রপৃষ্ঠে পা রাখার জন্য চাপের স্যুটে অদলবদল করার জন্য এটির মাঝপথে পরিবর্তন করেছেন।

(ফলো করুন আমাদের Google News, Facebook এবং Twitter পেজ)

জ্যাকেটি অগ্নিরোধী বিশেষ উপাদান ‘বেটা ক্লোথ’ দিয়ে তৈরি, যাকে বলে সিনথেটিক টেফলন মোট ৬৯টি ব্যক্তিগত জিনিসপত্র তিনি বিক্রি করেন। এর মধ্যে রয়েছে একটি ভাঙা সার্কিট ব্রেকার সুইচ এবং কালো ফিল্ট-টিপ পেন। মিঃ অলড্রিন এগুলো চন্দ্রাভিযানে ব্যবহার করেন। ৬৯টি জিনিস নিলামে বিক্রি হয়েছে মোট ৮২ লাখ ডলার।

নিউইয়র্কের বিখ্যাত নিলামকারী প্রতিষ্ঠান Sotheby অলড্রিনের এসব জিনিসপত্র উঠায়। সথবি জানায়, অলড্রিনের জিনিসপত্রের নিলাম সরাসরি টেলিভিশনে সম্প্রচার করা হয়। সারা বিশ্ব থেকে আনুমানিক 650 মিলিয়ন মানুষ টেলিভিশনে মুহূর্তটি দেখেছেন। এতে টেলিফোনে অংশ নিয়ে এক ব্যক্তি অলড্রিনের চাঁদের পোষাকটি কেনেন। তবে তার নাম-পরিচয় প্রকাশ করা হয় নাই।

অলড্রিন আইটেমটির সাথে থাকা একটি নোটে “অনেক বেশি আরামদায়ক” হিসাবে বর্ণনা করেন।

আরও পড়ুন:

ইউটিউব থেকে আয় করতে চান লাখ টাকা? জেনে নিন ৯ টি উপায় – Income from Youtube 2022

ফেসবুকে যে ১০ টি কাজ করলে আপনি মহা বিপদে পড়তে পারেন

Zoom Hack: সাবধান! হ্যাক হতে পারে আপনার জুম অ্যাপ

এন্টিভাইরাস অ্যাপ ইনস্টল থেকে সাবধান নইলে হ্যাক হতে পারে আপনার ফোন – 2022

ফোনে অটো অ্যাপ আপডেট বন্ধ করবেন কীভাবে? জেনে নিন

Leave a Reply