অযাচিত বা ভারী ইমেইলে ভরা Gmail? সেকেন্ডেই ডিলিট করার উপায় – Update-2022

অযাচিত বা ভারী ইমেইল চাইলেই আপনি ডিলিট করতে পারে সেকেন্ডের মধ্যেই। এজন্য শুধু আপনাকে একটি ট্রিক্স অনুসরন করতে হবে।

জিমেইল (Gmail) আমাদের জীবনে অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে। বিশ্বের কোটি কোটি মানুষ প্রতিটা সেকেন্ডে, প্রতিটা মিনিটে, প্রতিটা ঘণ্টায় একবার অন্তত চোখ বুলিয়ে নিচ্ছেন জিমেইলে। কিন্তু অনেক সময়েই শত শত অযাচিত ইমেইলে ভরে যায় জিমেইল একাউন্ট। আবার অনেক সময়ে ভারী এটাচমেন্টের মেইল আসে যা কোন কাজে আসে না। ফলে একদিকে যেমনি দ্রুতই স্টোরেজ পূর্ণ হয়ে যায়, আবার অনেক সময়েই হারিয়ে যায় অনেক গুরুত্বপূর্ণ মেইল। কিন্তু আপনি সামান্য একটি ট্রিক্স ব্যবহার করে সেকেন্ডের মধ্যেই ডিলিট করতে পারেন এসব অযাচিত কিংবা ভারী ইমেইলগুলো।

(ফলো করুন আমাদের Google News, Facebook এবং Twitter পেজ)

 

সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগলের ইমে্ইল (Email) সার্ভিসের ব্যক্তিগত ব্যবহার তো রয়েছেই, তার সঙ্গে আবার রয়েছে প্রফেশনাল ক্ষেত্রও। আগে জিমেইল স্টোরেজ আনলিমিটেড থাকলেও এখন আর সেই অবাধ স্টোরেজ আর মেলে না। ব্যক্তিগত ফ্রি ব্যবহারকারীদের মাত্র ১৫ গিগাবাইটে সীমিত করে দেয়া হয়েছে স্টোরেজের ব্যবহার। এর মধ্যেই রয়েছে গুগল ফটোজ়, গুগল ড্রাইভ এবং জিমেল ও গুগল সংক্রান্ত যাবতীয় সেবা স্টোরেজ।

তাই এখন অযাচিত বা ভারী ইমেইলে ইমেইলে ভরে যেতে পারে আপনার স্টোরেজ। আর স্টোরেজ একবার পূর্ণ হয়ে গেলে আপানার কোন মেইলই আর ঢুকবে না ইনবক্সে। এর ফলে হয় পুরনো ইমেইল ডিলিট করতে হয়, না হলে গুগল ফটোজ় থেকে অনেক ছবি সরিয়ে বা গুগল ড্রাইভ থেকে নানাবিধ ডকুমেন্ট ডিলিট করে স্টোরেজ খালি করতে হয়।

অন্যদিকে আপনার সব কিছুই ডিলিট করার যোগ্য না হয়, তাহলে আপনাকে টাকা খরচ করে স্টোরেজেরে ভলিউম বাড়িয়ে নিতে হয়। নয়তো প্রতিনিয়তই আপনার কাছে আসতে থাকবে সেই নোটিফিকেশন – স্টোরেজ ফুল, এখনই খালি করতে হবে!

খেয়াল করলে দেখা যাবে যে, আপনার জিমেইলে অযাচিত বা ভারী ইমেইল অনেক বেশি। এক্ষেত্রে প্রোমোশনাল ইমেইল বা নিউজ়লেটার- এগুলো বারবার ডিলিট করলে আবার আসবে। বরং, সেগুলি ওপেন করুন এবং ‘আনসাবস্ক্রাইব’ বাটনে ক্লিক করুন। তাহলে, আর এই ধরনের অযাচিত বা ভারী ইমেইল আর আসবে না।

আর অযাচিত বা ভারী ইমেইল ডিলিট করবেন যেভাবে-

1) আপনার জিমেইল সার্চ বক্সে গিয়ে লিখুন: ইট হ্যাজ় আ 10M অ্যাটাচমেন্ট (It has a 10M attachment)। অর্থাৎ, আপনার ইমেলে যে সব 10M অ্যাটাচমেন্টের ফাইলগুলি রয়েছে, সেগুলিকে খুঁজে বের করা।

2) মেইলবক্স আপনাকে সেই সব ইমেল দেখাবে, যেগুলির সাইজ়ে 10 মেগাবাইটের বড়।

3) এই ইমেইলগুলোর প্রত্যেকটি বেছে নিন এবং গুরুত্বপূর্ণগুলিকে তাৎপর্যপূর্ণ হিসাবে লেবেল করুন।

4) এবার ইরেজ় বাটনে ক্লিক করুন।

5) শেষে ট্র্যাশ ফোল্ডারে গিয়ে ‘এম্পটি ট্র্যাশ’ অপশনটি বেছে নিন।

 

আরো পড়ুন:

Youtube income : ইউটিউব থেকে আয় করতে চান? জেনে নিন ৯ উপায় – Update 2022

Someone track you : কেউ কি আপনাকে ট্র্যাক করছে? জেনে নিন করণীয় Update 2022

Leave a Reply