স্মার্ট ব্রা ব্রেস্ট আসছে ক্যান্সার রোধে

এবার স্মার্ট ব্রা উদ্ভাবন করা হয়েছে ব্রেস্ট ক্যান্সারের ঝুঁকি কমাতে। সম্প্রতি নাইজেরিয়ায় এমনই এক স্মার্ট ব্রা তৈরি করা হয়েছে, যা আপনার স্বাস্থ্য সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য আগাম জানিয়ে দিতে সক্ষম।

শরীরের অঙ্গকে সঠিক আকারে রাখা মূলত অন্তর্বাসের কাজ। তবে এবার স্বাস্থ্য তথ্য পেতে আপনি ব্যবহার করতে পারেন স্মার্ট ব্রা। একটি মোবাইল অ্যাপের মাধ্যমে এই  ব্রা আপনাকে যা আপনাকে ব্রেস্ট ক্যান্সার সম্পর্কে আগাম সাবধান করবে। নাইজেরিয়ার আবুজায় ওকেমিসোলা বোলারিনওয়া নামে রোবোটিক্স ইঞ্জিনিয়ার সম্প্রতি আবিষ্কার করেছেন এমন এক স্মার্ট ব্রায়ের, যা আপনাকে বাঁচাতে পারে আসন্ন বিপদ থেকে।

স্মার্ট ব্রা যেভাবে কাজ করবে

এই ব্রা আপনার স্তনকে সম্পূর্ণ স্ক্যান করেই স্তনের টিউমার শনাক্ত করতে পারবে এই ব্রা। এমনকি সেই টিউমার কতটা মারাত্মক, কোথায় টিউমার হওয়ার সম্ভাবনা তাও বলে দেবে। এই ব্রা-তে ব্যাটারি সংযুক্ত করা হয়েছে। ফলে সাধারণত একবার চার্জ করলে প্রায় ৫ ঘণ্টা পর্যন্ত সক্রিয় থাকবে। আর একটি মোবাইল অ্যাপের মাধ্যমে আপনাকে জানিয়ে দেবে ক্যান্সারের সকল তথ্য। এই ব্রা আপনার স্তনকে একবার সম্পূর্ণ স্ক্যান করতে লাগবে ৩০ মিনিট।

(ফলো করুন আমাদের Google NewsFacebook এবং Twitter পেজ)

 

এই ব্রা আদতে আল্ট্রাসাউন্ড ইমেজিং প্ৰযুক্তি ব্যবহার করা হয়েছে। এই পদ্ধতিতে স্তনের অন্দরে বাড়তে থাকা টিউমারকে সহজেই চিহ্নিত করবে ব্রা। চিকিৎসকরা মনে করছেন, এর ফলে স্তন ক্যানসারের ঝুঁকিও এড়ানো যাবে সহজে।

২০২০ সালের ডিসেম্বরে ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সার (IARC) দ্বারা প্রকাশিত পরিসংখ্যান অনুসারে স্তন ক্যান্সার বিশ্বব্যাপী সর্বাধিক নির্ণয় করা ক্যান্সার হিসাবে ফুসফুসের ক্যান্সারকে ছাড়িয়ে গেছে।

স্থানীয় ট্রায়ালে ৭০% পর্যন্ত সফল স্মার্ট ব্রা

তবে প্রাথমিকভাবে এখনও স্থানীয় ট্রায়াল পর্যায়ে রয়েছে এই ব্রা। উদ্ভাবকরা বলছেন, স্থানীয় ট্রায়ালে প্রায় ৭০% পর্যন্ত সফল হয়েছে এই ব্রা। তবে সফলতার হার যাতে ৯৫-৯৭% হয়, সেজন্য আরও গবেষণা চালিয়ে যাচ্ছেন বোলারিনওয়া। নাইজেরিয়ার এই ইঞ্জিনিয়ার আসলে নেক্সটওয়্যার টেকনোলজি নামক একটি প্রতিষ্ঠানের মালিক। তার মতে, সঠিক সময়ে চিকিৎসার অভাবে নিজেরেএক আত্মীয়কে স্তন ক্যান্সারে মারা যেতে দেখে এই স্মার্ট ব্রা উদ্ভাবনের পরিকল্পণা করেন তিনি। আফ্রিকার বিভিন্ন প্রত্যন্ত অঞ্চলে ডাক্তার নেই, ক্লিনিকে পৌঁছতে গেলে বহু দূর যেতে হয়। সেই সমস্যা দূর করতেই নিজের বাড়িতে বসে ক্যান্সারের ঝুঁকি পরীক্ষা করার ব্যবস্থা হিসেবে এই ব্রা যে অসাধারণ ভাবনা।

তবে কবে থেকে বাজারজাত করা হবে এই স্মার্ট ব্রা সে সম্পকর্কে তেমন কোন ধারণা দেননি বোলারিনওয়া।

আরও পড়ুনঃ

Smart Pacemaker: ‘হার্ট ফেল’ রোধে আসছে স্মার্ট পেসমেকার

Smart Glasses: স্মার্টগ্লাসের যুগ শুরু, ব্যবহার কমছে স্মার্টফোনের

কেউ কি আপনাকে ট্র্যাক করছে? জেনে নিন করণীয় কী

Leave a Reply