আইফোন ১৪ আসছে সেপ্টেম্বরে, চমক থাকবে ডিজাইন ও ফিচারে

আইফোন ১৪ উম্মোচনের তারিখ যতই এগিয়ে আসছে, আইফোনপ্রেমীদের মনের ভিতর ততই উত্তেজনা বাড়ছে। টেক জায়ান্ট অ্যাপেল (Apple) এর পক্ষ থেকে অফিসিয়ালি কিছু জানানো না হলেও ধারণা করা হচ্ছে এই সেপ্টেম্বর মাসের ১৩ তারিখে দেখা মিলবে আইফোন ১৪ এর।

চমক দিতে পারে আইফোন ১৪ !

ধারণা করা হচ্ছে, এবারের আইফোন ১৪ ভার্সনে মোট চারটি মডেল থাকবে। আর প্রতিটি মডেলের লুক, ডিজাইন এবং ফিচারে থাকবে বিশেষ চমক। জানা গেছে, আইফোন ১৪ প্রো এবং নন-প্রো দুটি ক্যাটাগরি থাকবে। ক্যামেরার ক্ষেত্রে আসছে ভিন্নতা। আইফোন ১৩ এর থেকে একটু বড় ক্যামেরা দেখা যেতে পারে আইফোন ১৪ মডেলে। এছাড়া রিয়ার প্যানেলে LED ফ্লাসসহ তিনটি ক্যামেরা থাকবে এবং ফ্রন্টে থাকবে একটি সেন্সর।

আইফোন ১৪

ইতোমধ্যে যেসব আইফোন ১৪ এর যেসব ছবি বিভিন্ন টেকনিউজ ও গবেষণা প্রতিষ্ঠান প্রকাশ করেছে তাতে দেখা যায় যে, এই ফোনে রয়েছে স্ক্রিনের উপরে একটি হোল পাঞ্চ কাটআউট এবং নিচে সেলফি ক্যামেরা। পাশে রয়েছে আরেকটি কাটআউট যেখানে সম্ভবত ফেস আইড সংযুক্ত করা হতে পারে।

A16 Bionic প্রসেসর

আইফোন ১৪ এর নন-প্রো মডেলগুলিতে শক্তিশালী A15 Bionic প্রসেসর সংযুক্ত করতে পারে অ্যাপেল। এই A15 Bionic প্রসেসর আইফোনের ১৩ ভার্সনের মডেলগুলোতে ছিল। তবে এবার আইফোন ১৪ এর প্রো মডেলগুলোতে প্রসেসরের ক্ষেত্রে এক বড় পরিবর্তন হতে চলেছে। আর তা হলো নতুন জেনারেশন A16 Bionic প্রসেসর সংযুক্ত হতে পারে।

(ফলো করুন আমাদের Google News, Facebook এবং Twitter পেজ)

উন্নত ব্যাটারি পারফরমেন্স

আইফোন ১৩ মডেলে একবার চার্জ দিলে সারাদিন চালানো যেতো। তবে আশা করা হচ্ছে, নতুন আইফোন এর ব্যাটারি পারফর্মেন্স আরও উন্নত করা হবে। ফলে নতুন আইফোন ব্যবহারকারীরা এক আকর্ষনীয় ব্যাটারি লাইফ উপভোগ করতে পারবে।

দাম নিয়ে যত জল্পনা

নতুন আইফোন এর দাম নিয়ে এখনো কোনও তথ্য পাওয়া না গেলেও বিশেষজ্ঞদের মতে, আইফোন ১৪ এর দাম আইফোন ১৩ এর থেকে খুব বেশি একটা হবে না। ধারণা করা হচ্ছে, যুক্তরাষ্ট্রে আইফোন ১৪ এর দাম শুরু হবে ৭৯৯ ডলার থেকে। তবে ট্যাক্সসহ বাংলাদেশে দাম কত পড়বে তাই এখন দেখার বিষয়। যদিও এ বিষয়ে আগামী কিছু দিনের মধ্যেই জানা যাবে। তবে যে দামেই লঞ্চ হোক না কেন আপনি চাইলে আপনার পুরানো আইফোন বদল করে নতুন আইফোন নিতে পারবেন সহজেই। তাছাড়া বিভিন্ন ব্যাংকের কার্ডে ইএমআই (EMI) সুবিধা তো থাকবেই।

 

আরও পড়ুনঃ

আইফোনে বিরক্তিকর ফোনকল মেসেজ বন্ধ করার উপায়

আইফোনে আসছে USB Type-C Charger

বিশ্বের প্রথম আইফোন দেখে চমকে উঠবেন আপনিও

১ thought on “আইফোন ১৪ আসছে সেপ্টেম্বরে, চমক থাকবে ডিজাইন ও ফিচারে”

Leave a Reply