Spam App: ১৩ ক্লিনিং অ্যাপে ভাইরাস, ডিলিট করুন এখনই Update 2022

১৩ ক্লিনিং অ্যাপে ভাইরাস পাওয়া গেছে, আর এই অ্যাপগুলো এখনই ডিলিট না করলে ক্ষতিগ্রস্ত হতে পারেন আপনি। গতি বাড়াতে কিংবা মোবাইলের জাঙ্ক ফাইল বা টেম্পোরারি ফাইল মুছে দিতে আমরা প্রায়শই ফোনে ইনস্টল করে ফেলি যে কোন ক্লিনিং অ্যাপ। কোন বাছ-বিচার ছাড়াই গুগল (Google) প্লে-স্টোর (Play Store) থেকে ডাউনলোড করে থাকি এসব ক্লিনিং অ্যাপ।

আমাদের মনে একটা ধারণা থাকে যে, যেহেতু গুগল প্লে-স্টোর থেকে এসব অ্যাপ ডাউনলোড করছি, সেহেতু এগুলো ভাইরাসমুক্ত। কিন্তু আপনি সম্পূর্ণ ভুলই জানেন। এসব অ্যাপেও থাকতে পারে ভাইরাস, যা আপনার ফোনকে সুরক্ষার পরিবর্তে ফোনের ব্যাপক ক্ষতি করতে পারে। এবার খোদ গুগলই জানিয়েছে যে, বেশ কিছু ক্লিনিং অ্যাপে ভাইরাস থাকায় সেগুলো সরিয়ে নেয়া হয়েছে প্লে-স্টোর থেকে।

১৩ ক্লিনিং অ্যাপ ভাইরাস ঢুকিয়ে নিয়ে যেতো গুরুত্বপূর্ণ তথ্য

সাইবার বিশেষজ্ঞরা জানান, এই অ্যাপ্লিশনগুলো ক্লিনিং সফটওয়্যার হিসাবে কাজ করতো। স্মার্টফোন পরিষ্কার রাখতে অনেকেই এই ধরণের অ্যাপ ব্যবহার করেন। সারা দিনের ব্যবহারে ফোনে জমা হয় প্রচুর জাঙ্ক ফাইল। এইসব ফাইল ফোন থেকে মুছে দিয়ে স্টোরেজ ফাঁকা রাখার কাজ করতো এগুলি। এই ১৩ ক্লিনিং অ্যাপে ভাইরাস ঢুকিয়ে ক্লিনিংয়ের আড়ালেই চলতো ডাটা চুরি। বিভিন্ন ক্ষতিকর সফটওয়্যার ইনস্টল করা থাকতো অ্যাপগুলিতে। আবার নির্দিষ্ট সময় পরপর এগুলো নাম ও আইকন পরিবর্তন করে ফেলতো।

এমনকি ইউজাররা যখন এই অ্যাপগুলি ডাউনলোড করতো তখন এসব অ্যাপ অন্য অ্যাপগুলোকেও আক্রমণ করে ফেলতো। যার ফলে আস্তে আস্তে একাধিক গোপন সেনসেটিভ তথ্য চলে যেতো এই অ্যাপগুলোর ডেভলপার বা সাইবার অপরাধীদের হাতে। পুরো প্রক্রিয়াটি চলতো ইউজারদের অগোচরে।

(ফলো করুন আমাদের Google News, Facebook এবং Twitter পেজ)

১৩ ক্লিনিং অ্যাপ সরিয়ে নেয়া হয়েছে প্লে-স্টোর থেকে

মোট ১৩ ক্লিনিং অ্যাপে ভাইরাস থাকায় প্লে-স্টোর থেকে সরিয়ে নিয়েছে গুগল। এই নিষিদ্ধ হওয়া প্রত্যেকটি অ্যাপেই রয়েছে ভয়ংকর ম্যালওয়্যার ভাইরাস। যা একবার স্মার্টফোনে প্রবেশ করলে একাধিক গুরুত্বপূর্ণ তথ্য পাচার করে দিতে পারে। সেই সন্দেহেই সবকটি অ্যাপ প্লে-স্টোর থেকে নিষিদ্ধ করেছে গুগল।

এসব অ্যাপের ডাউনলোড সংখ্যা ছিল অনেক। কোনোটার ১০ লাখ, আবার কোনোটার ৫ লাখ, ১ লাখ। ফলে ধারণা করা হচ্ছে এই অ্যাপগুলো এখন লাখ লাখ ইউজারের ফোনে রয়েছে। তাই সব সময় আপনার ফোনে নতুন অ্যাপ ডাউনলোড করার আগে সেটির রিভিউ ও রেটিং যাচাই করুন। সন্দেহজক মনে হলে অ্যাপটি ডাউনলোড না করাই মঙ্গল।

নিষিদ্ধ ১৩ ক্লিনিং অ্যাপ

নিষিদ্ধ হওয়া  অ্যাপগুলি হল নিম্নে দেয়া হলো। আপনার ফোনে এই অ্যাপগুলো থাকলে এখনই ডিলিট করে ফেলুন, নয়তো মারাত্মক ক্ষতি হয়ে যেতে পারে আপনার ফোনের।

১. Junk Cleaner
২. EasyCleaner
৩.Super Clean
৪. Full Clean
৫. Fingertip Cleaner
৬. Quick Cleaner
৭. Keep Clean
৮. Windy Clean
৯. Carpet Clean
১০. Cool Clean
১১. Strong Clean
১২.Meteor Clean
১৩. Power Doctor

মোবাইলে ভাইরাস দূর করার উপায়

অনেক মোবাইল ভাইরাস ক্লিনার অ্যাপ রয়েছে, যেগুলোতে কোন Spam নেই। এগুলোর মধ্যে আপনি Virus Cleaner – Antivirus & Phone Cleaner অন্যতম। ইতোমধ্যে এই অ্যাপ প্রায় ১ কোটি বার ডাউনরোড করা হয়েছে। এছাড়া আপনি অন্যান্য যেসব এন্টিভাইরাস সফটওয়্যার ডাউনলোড করতে পারেন তার মধ্যে রয়েছে Avira antivirus security, McAfee mobile security & lock, Kaspersky free Antivirus, AVG Antivirus for Android security। এসব এন্টিভাইরাস গুলি ব্যবহার করে  আপনার মোবাইল কে ভাইরাস মুক্ত রাখতে পারবেন। এসব এন্টিভাইরাস আপনার মোবাইলের বিভিন্ন ঝুঁকিপূর্ণ ফাইল বা অ্যাপস অটোমেটিক্যালি স্ক্যান করে  থাকে। যদি কোন ভইরাস পাওয়া যায় তাহলে তাকে খুঁজে সাথে সাথে ডিলিট করে দেবে। শুধু তাই নয় আপনি যে ওয়েবসাইটগুলো মোবাইলে ওপেন করবেন সেগুলো ঝুঁকিপূর্ণ হলে আপনাকে সাথে সাথে সতর্ক করে দেবে।

আরও পড়ুনঃ

এন্টিভাইরাস অ্যাপ ইনস্টল থেকে সাবধান নইলে হ্যাক হতে পারে আপনার ফোন

Malware App: এই ৮ টি অ্যাপ ডাউনলোড করলে ক্ষতি হতে পারে আপনার ফোন

কেউ কি আপনাকে ট্র্যাক করছে? জেনে নিন করণীয় কী

Leave a Reply