বর্ণান্ধদের সহজে গেম খেলতে মাইক্রোসফটের নতুন সিস্টেম

বর্ণান্ধদের সহজে গেম খেলতে মাইক্রোসফটের নতুন সিস্টেম চালু হচ্ছে। কালার ব্লাইন্ড অর্থাৎ বর্ণান্ধ ব্যক্তিদের মোবাইল বা ডেস্কটপে গেম খেলতে নানামুখী সমস্যায় পড়তে হয়। কালার ব্লাইন্ড বা বর্ণান্ধতা হলো চোখের দৃষ্টিশক্তির এমন একটি অবস্থা যখন আক্রান্ত ব্যক্তি স্বাভাবিক আলোতে বিশেষ কিছু রঙের মধ্যে পার্থক্য খুঁজে পান না। কালার কোডেড লেভেল ডিজাইন, ইন্টারাকটিভ অবজেক্ট, হুড এলিমেন্টের মতো বৈশিষ্ট্যগুলি বর্ণান্ধ গেমারদের সাহায্য করে থাকে। তবে এবার বর্ণান্ধদের গেম খেলায় সমস্যার স্থায়ী সমাধান করতে যাচ্ছে মাইক্রোসফট

জানা যায়, নতুন এক ধরনের সিস্টেম চালু করতে যাচ্ছে সংস্থাটি। মাইক্রোসফটের পেন্টেন্ট করা সর্বশেষ সিস্টেম, বর্ণান্ধদের জন্য ব্যবহৃত সকল ফিচার নিয়ে একটি সম্পূর্ণ নতুন সফটওয়্যার ইনবিল্ট করবে। প্রচলিত সব জনপ্রিয় গেমের বোর্ডেই এই নতুন প্রযুক্তি যুক্ত করা হবে।

এই প্রযুক্তিটিতে চিত্র পরিবর্তন করতে গিয়ে পোস্ট প্রসেসিং পর্যায়ে রঙের রুপান্তর স্তর প্রয়োগ করা হবে। তত্ব অনুযায়ী, এই নতুন প্রযুক্তির হাত ধরে বর্ণান্ধরা যাবতীয় এক্সবক্স (Xbox) সিরিজের গেম উপভোগ করতে পারবেন। মাইক্রোসফট কিছুদিন আগেই এক্সবক্সের জন্য স্প্লিট স্ক্রিণ মাল্টিপ্লেয়ার সহ আর‌ও কিছু নতুন কালার কারেকশনের পেটেন্ট জমা দিয়েছিল। এবং জনসাধারণের কাছেও দারুন জনপ্রিয় হয়ে উঠছে ওই পেটেন্টটি। মাইক্রোসফট এক্সবক্স সিরিজে এক্স চিপসেট অপটিমাইজ করার জন্য কাজ করছে; যার ফলে কনসোলের আর‌ও ছোটো ভার্সন তৈরি করা সম্ভব হবে।

২০১৮ সালে মাইক্রোসফ্ট তার এক্সবক্স অ্যাডাপটিভ কন্ট্রোলার চালু করেছিল যা মার্কেটে প্রচলিত সবচেয়ে অ্যাডভান্সড এবং কাস্টমাইজযোগ্য গেমিং ডিভাইসগুলির মধ্যে একটি। এই ডিভাইসটি এমনভাবে ডিজাইন করা হয়েছিল যাতে বেশিরভাগ অক্ষম গেমাররা তাঁদের খেলার অভিজ্ঞতাকে সহজে অপ্টিমাইজ করতে পারে এবং একাধিক অ্যাক্সেসিবিলিটির বাঁধা দূর করতে সক্ষম হয়।

Leave a Reply