হ্যাকারদের হানা থেকে WhatsApp সুরক্ষিত রাখতে জেনে নিন ৫ উপায়

WhatsApp ইউজারদের বাড়তি সুরক্ষা দিতে ব্যবহার করা হয় এন্ড-টু-এন্ড এনক্রিপশন ফিচার। কিন্তু এরপরেও হ্যাকাররা প্রায়ই হানা দেয় জনপ্রিয় এই মেসেজিং প্লাটফর্মে। ফলে ইউজারদের আরও সতর্ক হতে হয়। তা না হলে সাইবার অপরাধীরা পেয়ে যেতে পারে আপনার যাবতীয় মেসেজসহ কল এর তথ্য।

জেনে নেই ইউজার পর্যায়ে WhatsApp চ্যাটকে সুরক্ষিত রাখার ৫ উপায়-

১. যারা ডেক্সটপ এবং ল্যাপটপে WhatsApp ব্যবহার করেন তাদের উচিত ব্যবহার শেষে সবসময় লগ আউট করে রাখা। বিশেষ করে আপনি যদি অফিসের ল্যাপট বা ডেস্কটপ কম্পিউটার ব্যবহার করবেন তখন কাজ শেষে WhatsApp লগ আউট করতে ভুলবেন না। নইলে বিপদে পড়ে যেতে পারেন। আপনার চ্যাট বা কল তথ্য অন্য কেউ পেয়ে যেতে পারে।

২. লগ-ইন করার সময় ব্যবহার করুন। টু স্টেপ ভেরিফিকেশন হলো আপনি কোন অ্যাপসে পাসওয়ার্ড দিয়ে লগইন করলেও বাড়তি নিরাপত্তার জন্য আপনার মোবাইল অথবা ইমেইলে অ্যাপস থেকে একটি কোড পাঠানো হবে। ওই কোডটি নির্দিষ্ট সময়ে ইনপুট না দিলে আপনি অ্যাপসটি ওপেন করতে পারবেন না। হোয়াটসঅ্যাপের সেটিংস অপশনে গেলে এই টু-স্টেপ ভেরিফিকেশন অপশন পাওয়া যাবে। তাই আজই চালু করুন টু স্টেপ ভেরিফিকেশন।

৩. হ্যাকাররা বিভিন্ন সময়ে আপনার মেসেজ এ চটকদার ও আকর্ষণীয় বিভিন্ন ধরনের লিঙ্ক পাঠাতে পারে। বিশেষ করে চ্যাট অপশনের মাধ্যমে ছড়িয়ে দেয়া হয় লিংকগুলো। সাবধান। ভুলেও এসব লিঙ্কে ক্লিক করতে যাবেন না। এসব লিঙ্কে ক্লিক করলে আপনার অজান্তেই আপনার মোবাইলের তথ্য নিয়ে যেতে পারে দুষ্কৃতিকারীরা। তাই এসব অপরিচিত কোনও লিঙ্কে ক্লিক না করে সঙ্গে সঙ্গে সেই অ্যাকাউন্ট ব্লক করে দিতে হবে।

৪. প্রোফাইল পিকচার প্রতারণা বর্তমানে সাইবার ক্রিমিনালদের অন্যতম ধারা। তারা হোয়াটসঅ্যাপ এর প্রোফাইল পিকচার নিয়ে অন্য অ্যাকাউন্ট খুলে আপনার নাম করে চালিয়ে যেতে পারে প্রতারণা। শুধু WhatsApp-ই নয়, ফেসবুকসহ বিভিন্ন সোশ্যাল মিডিয়ায়ও এ ধরনের জালিয়াতি করে আসছে অপরাধীরা। ফলে WhatsApp এর সেটিংয়ে গিয়ে আপনার প্রোফাইল পিকচারলুকিয়ে রাখুন সহজেই।

৫. কোন কারণে যদি আপনার মোবাইল ফোন হারিয়ে যায়। তাহলে সঙ্গে সঙ্গে অন্য কোন ডিভাইস থেকে আপনার WhatsApp এর অ্যাকাউন্ট লগইন করে পাসওয়ার্ড পরিবর্তন করে ফেলুন। এরপর লগআউট করে ফেলুন। এতে কোন অপরাধী হারানো ফেনে হোয়াটসঅ্যাপ ওপেন করতে চাইলেও কাজ করবে না। কিংবা বিভিন্ন ধরনের ভেরিফিকেশন চাইবে।

২ thoughts on “হ্যাকারদের হানা থেকে WhatsApp সুরক্ষিত রাখতে জেনে নিন ৫ উপায়”

Leave a Reply